Header Ads

Header ADS

Accounting Dictionary, হিসাব্বিজ্ঞানের জন্য গুরুত্বপূর্ণ শব্দের অর্থ

Accounting Dictionary, হিসাব্বিজ্ঞানের জন্য গুরুত্বপূর্ণ শব্দের অর্থ 

০১। দালালি (Commission)ঃবিক্রয় প্রতিনিধিকে বিক্রয়ের উপর নির্দিষ্ট হারে যে অর্থ দেওয়া হয় তাকে দালালি বলে।

০২। দেনাদার/পুস্তক ঋণ (Book debts) → একটি নির্দিষ্ট সময়ে বিভিন্ন প্রকার গ্রাহকের নিকট কারবারের মােট পাওনার পরিমাণকে পুস্তক ঋণ বলা হয়। এটি দেনাদারের অন্তর্ভুক্ত।

০৩। মূলধন (Capital) → মুনাফা অর্জনের উদ্দেশ্যে মালিক কর্তৃক বিনিয়োগকৃত নগদ টাকা, মালামাল, সম্পদ ও সুনামের সমষ্টিকে মূলধন বলা হয়। কারবারের মোট সম্পত্তি হতে মোট বহির্দায় বাদ দিয়ে মূলধন নির্ণয় করা হয়।

আমাদের  হিসাববিজ্ঞান ও ফিন্যান্সের সকল ভিডিও দেখতে  click here 

০৪। পাওনাদার বা ক্রয় খতিয়ানের জের (Creditors) → ধারে পণ্য সামগ্রী ও সেবাকর্ম ক্রয়ের ফলে যিনি কারবারি প্রতিষ্ঠানের নিকট টাকা পাবেন তাকে পাওনাদার বলা হয়।

০৫। সমাপ্তি বা সমাপনী মজুত (Ending inventory) → কারবারের হিসাব বছরের শেষে যে পরিমাণ পণ্য দ্রব্য বিক্রয় হয় না তাই  সমাপ্তি বা সমাপনী মজুত।

০৬। নগদ বাটা (Cash discount) → একজন ব্যবসায়ী অন্য একজন ব্যবসায়ীকে পপণ্য সামগ্রীর মূল্য বাবদ পাওনা অর্থ দ্রুত আদায়ের জন্য যে পরিমান অর্থ অব্যাহতি বা ছাড় প্রদান করে তাকে নগদ বাট্টা বলা হয়।

০৭। অনাদায়ী আয় বা বকেয়া আয় (Accrued revenue) ⇒ কোনাে আর্থিক বছরে মােট আয়ের যে অংশ এখনও পাওয়া যায়নি তাকে অনাদায়ী বা বকেয়া আয় বলে।

০৮। অগ্রিম আয় বা অনুপার্জিত/অনুপার্জিত আয় (Unearned revenue) → সেবা প্রদান না করেও যদি সেবার মূল্য বাবদ টাকা অগ্রিম গ্রহণ করা হয় তবে তাকে  অগ্রিম/অনার্জিত/অনুপার্জিত আয় বলে । যেমন- ডাক্তার রোগী দেখার আগে ফিস অগ্রিম নেন ।

০৯। আয় (Revenue)→ব্যক্তি বা প্রতিষ্ঠান সেবা বা উপযােগিতা সৃষ্টি করে অথবা কোনাে পণ্য বা সেবা বিক্রি করে যা উপার্জন করে তাকে আয় বলে।

১০। জের  (Balance) → হিসাবের ডেবিট ও ক্রেডিট পাশের যােগফলের পার্থক্যকে জের বা উদ্বৃত্ত বলে । হিসাবের জের তিন প্রকারঃ

(ক) ডেবিট জের (খ) ক্রেডিট জের ও (গ) শূন্য জের।

আমাদের হিসাববিজ্ঞান ও ফিন্যান্সের সকল ভিডিও, এ্যাডমিনের ফেসবুক আইডি, ফেসবুক পেজ এবং গ্রুপ, সহজে খুঁজে পেতে নিচের লিংক থেকে অ্যান্ড্রয়েড অ্যাপ টি ডাউনলোড করে ইনস্টল করুন: Click here

হিসাববিজ্ঞান ও ফিন্যান্স এর কোনো বিষয় সম্পর্কে জানতে চাইলে কমেন্ট করে আমাদের জানান ।

No comments

Theme images by bluestocking. Powered by Blogger.